Visit For TutorialsPhotoshop - Illustrator - AE Tutorials

ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড হ্যাক হওয়ার কারন জেনে নিন – Why Facebook Gets Hacked?

বর্তমান সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর মধ্যে প্রথমেই আছে ফেসবুক। তবে অনেকেরই ইদানিং ফেসবুক পাসওয়ার্ড হ্যাক হচ্ছে। বিভিন্ন কারনে আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড চলে যেতে পারে অন্যের নিয়ন্ত্রণে।

তাই আপনার পাসওয়ার্ড সবসময় নিরাপদে রাখুন। আপনার পাসওয়ার্ড নিরাপদে রাখার জন্য এই পোষ্ট আপনাদের কিছুটা সাহায্য করবে বলে আশা করছি।

তো চলুন জেনে নেই কি কি কারনে আপনার পাসওয়ার্ড হ্যাক হতে পারেঃ

  • একাউন্ট ফিশিং সাইটঃ এই প্রক্রিয়ায় হ্যাকাররা আপনাকে মেসেজ করে এমন কিছু লিংক দেয় যা দেখতে সম্পূর্ণ ফেসবুকেরমত। এখান লগইন করলেই আপনার পাসওয়ার্ড চলে যাবে অন্যের নিয়ন্ত্রনে। তাই এইসব লিংকে ক্লিক করতে সাবধান হোন।
  • ওয়েবসাইটের শেয়ার বাটনঃ এমন কিছু ওয়েবসাইট রয়েছে যেখানে শেয়ার বাটন ক্লিক করাটাও অনেক ঝুঁকিপূর্ণ। কারণ সেসব ওয়েবসাইটে শেয়ার করতে যে অপশন থাকে সেখানে ক্লিক করলেও অনেক সময় আপনার একাউন্ট ও পাসওয়ার্ড হ্যাক হতে পারে।
  • অপরিচিত বন্ধুত্বঃ ফেসবুকে সবসময় আমরা নতুন নতুন বন্ধু বানাতে পছন্দ করি। কিন্তু এই অপরিচিত বন্ধুরাও অনেক সময় আমাদের পাসওয়ার্ড হ্যাক হওয়ার কারন হতে পারে। অনেক সময় দেখা যায় হ্যাকার ছদ্মবেশে আপনার সঙ্গে খুব ভালো সম্পর্ক গড়ে তুলবে। তারপর সে আপনার বিষয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করা শুরু করবে। একসময় সে আপনাকে ইনবক্সে এমন লিংক পাঠাবে সেখানে ক্লিক করতে আপনি বাধ্য। না বুঝে এসব লিংকে  ক্লিক করলেই আপনার পাসওয়ার্ড এবং ইমেইল  চলে যেতে পারে হ্যাকারের নিয়ন্ত্রণে।
  • সাইবার ক্যাফেতে লগ ইনঃ কখনো কোথাও যদি আমাদের জরুরি প্রয়োজনে আমরা সাইবার ক্যাফেতে লগ ইন করি, হতে পারে আমরা আমাদের ফেসবুক তখন লগ আউট করতে ভুলে যাই। তাই সাইবার ক্যাফেতে লগ ইন করার ক্ষেত্রে সবসময় সচেতন থাকবেন। লগ আউট করতে ভুলবেন না।
  • ফেসবুক অ্যাপঃ ফেসবুক App এর মাধ্যমেও আপনার পাসওয়ার্ড হ্যাক হতে পারে। কি বিশ্বাস হচ্ছে না? না হওয়ারই কথা। বর্তমানে Play Store এ ফেসবুকের অনেক Apps আপনি দেখতে পারেবেন যেগুলা ফেসবুকের না। অন্য কেউ বানিয়ে আপলোড করে রেখেছে, আমাদের বোকা বানিয়ে একাউন্ট হ্যাক করার জন্য। এসব Apps এ দেখবেন ফেসবুকের বিশেষ সুবিধা উপভোগ করা যাবে এমন কিছু দেওয়া থাকে। তাই লোভে পড়ে এসব App এ নিজের একাউন্ট লগ ইন করা থেকে বিরত থাকুন। এবং আপনার একাউন্ট নিরাপদ রাখুন।

[myadd]
আশা করি এই পোষ্ট আপনাদের খানিকটা হলেও উপকারে আসছে। যদি কাজে লেগে থাকে তাহলে সবার সাথে শেয়ার করতে ভুলবেন না।

নিজে নিরাপদ থাকুন আর অন্যকেও নিরাপদ রাখুন।

ধন্যবাদ সবাইকে।

আপনি যদি সাইটে লিখতে চান তাহলে রেজিস্টেশন করে আমাদের পেজে মেসেজ দিন।

আমাদের ইউটিউব চেনেল সাবস্ক্রাইব করুনঃ Subscribe Youtube

Add a Comment